,

অনিদ্রায় ভুগছেন? জীবনযাপন পদ্ধতিতে যেসব পরিবর্তন জরুরি

সময় ডেস্ক : অনেকেরই অনিদ্রার সমস্যা আছে। অনিদ্রার মানুষের মধ্যে উদ্বেগও বাড়ায়। বিশেষজ্ঞের মতে, অনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতি এর অন্যতম কারণ। অনিদ্রার কারণে অনেক শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সমস্যা যেমন- মানসিক চাপ, রক্তচাপের ভারসাম্যহীনতা, ক্লান্তি ইত্যাদি দেখা দেয়। রাতে ভালো ঘুম না হলে তা সারাদিন শরীর ও মনকে প্রভাবিত করে। এ কারণে সুস্থ থাকতে নিয়মিত পর্যাপ্ত ঘুম জরুরি। বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনধারায় কিছু পরিবর্তন অনিদ্রার সমস্যা কাটাতে সাহায্য করতে পারে। যেমন-
ব্যায়াম করা : ভালো ঘুমের সবচেয়ে সাধারণ এবং কার্যকর পদ্ধতি হলো ব্যায়াম বা শরীরচর্চা করা। ব্যায়াম শরীরকে ক্লান্ত করে এবং পেশি শিথিল করে। নিয়মিত ব্যায়াম করলে মানসিক চাপও কমে। ফলে ঘুম ভালো হয়।
আর্দ্রতা বজায় রাখা : ভালো ঘুমের জন্য শরীরে যতটা সম্ভব আর্দ্রতা বজায় রাাখুন। এজন্য পর্যাপ্ত পানি পান করুন ও তরল খাবার খান।
সকালের সূর্যালোক : সূর্যের আলো ভিটামিন ডি এর সবচেয়ে বড় প্রাকৃতিক উৎস। প্রতিদিন সকালের সূর্যালোকের ১৫ থেকে ২০ মিনিট অবস্থান করুন। এই অভ্যাসও ভালো ঘুমে সহায়তা করবে।
খাদ্যাভ্যাস : ঘুমানোর আগে কিছু খাবার যেমন- কলা, কুমড়ার বীজ, ক্যামোমাইল টি, বাদাম যেমন-আখরোট, পেস্তা এবং কাজুবাদাম খেতে পারেন। এসব খাবার ভালো ঘুম হতে সহায়তা করে।
খাবারের সময় : ঘুমানোর অন্তত তিন ঘন্টা আগে রাতের খাবার খান।


     এই বিভাগের আরো খবর